Rifat Ahmed | রিফাত আহমেদ

Donate Blood

রেয়ার বা নেগেটিভ রক্তধারীরা অন্যের ভরসায় না থেকে নিজেই রক্তের ব্যবস্থা করে রাখুন

গত বছর একটা রেয়ার রক্তের গ্রুপের জন্য একটা ফ্যামেলি ও কয়েকটা সংগঠনের লোকজনকে হন্য হয়ে ইনবক্সে ইনবক্সে রক্ত খুজতে দেখেছি।
গত কালও চট্টগ্রামের বিএম কন্টেইনার ডিপোর আগুনে সেই একই রকম অবস্থা দেখলাম নেগেটিভ রক্তের জন্য। এর একটা খুব সহজ সমধান আছে।

আমার মতো পজিটিভ রক্তের গ্রুপ যাদের তাদের কাছে এই জিনিসটা আননেসেরারি বা হাস্যকর মনে হতে পারে কারণ আলহামদুলিল্লাহ আমাদের রক্তের তেমন অভাব নাই। কিন্তু যারা নেগেটিভ রক্তের তারা জানে রক্তের জন্য মাঝে মাঝে কি মুসিবতে পড়তে হয়। তাই এই লেখাটা মূলত নেগেটিভ বা রেয়ার রক্তের গ্রুপের মানুষের জন্য।

 

ধরুন আপনার রক্তের গ্রুপ নেগেটিভ বা কোনো একটা রেয়ার গ্রুপ। আপনার প্রথমে এমন চারজন লোক খুজে বের করবেন যাদের রক্তের গ্রুপ আপনার সাথে ম্যাচ করে। এরকম লোক খোঁজা খুব কঠিন হবে না যদি আপনি রক্তদানের গ্রুপ গুলোতে একটু খোঁজার চেষ্টা করেন। এছাড়া আপনার রক্তের গ্রুপ লিখে ফেসবুকে সার্চ করলে অনেক রক্তের পোস্ট পাবেন আপনার গ্রুপের জন্য যেখানে কমেন্টের আপনার রক্তের গ্রুপের মানুষ খুব সহজেই পেয়ে যাবেন। তাছাড়া রক্তের ব্যবস্থা করা অনেক স্বেচ্ছাসেবক গ্রুপ তো আছেই। প্রয়োজনে উনাদের সাথে যোগাযোগ করে খুজে বের করুন।
আপনার রক্তের তিনজন পেলে বিষয়টা তাদেরকে বুঝিয়ে চারজনের একটা গ্রুপ করে ফেলেন।
গ্রুপের জন্য বাকি এই তিনজনকে সিলেক্ট করার ক্ষেত্রেও সতর্কতা অবলম্বন করুন। আপনার সাথে চিন্তা ভাবনা মিলে বা যারা আপনার মতোই সিন্সিয়ার ও এই বিষয়টা নিয়ে সিরিয়াস এমন কারো সাথে সার্কেল তৈরি করুন। যাদের সাথে আপনার ধ্যান ধারণার মিল নাই বা যাদেরকে আপনার পছন্দ হচ্ছে না তাদের সাথে গ্রুপ করার প্রয়োজন নাই। সংকোচ না করে ঠিকভাবে স্ক্রিনিং করুন যেন আপনি নতুন তিনজন বন্ধু বানাচ্ছেন।

ফেসবুক ইন্সটাগ্রামে তো কত লোকজনই এড করে রাখনে, এই তিনজন অপরিচিত লোককেও এড করে রাখুন। হোয়াটস্যাপেও এড হয়ে থাকুন। ঈদ ও অন্যান্য ওকেশনে ফোন করে খোঁজ খবর রাখুন। বাবা-মা বা ফ্যামেলির সাথে পরিচয় করিয়ে রাখুন। এভাবে তাদের সাথে সোস্যালাইজ করার একটা বিশেষ কারণ ও আছে।

 

ধরুন, আপনি গতকাল রাতের দুর্ঘটনার মতো বিএম কন্টেইনার ডিপোতে কাজ করেন। যখন বাকি তিনজন সোস্যাল মিডিয়ার মাধ্যমে জানবেন যে এমন একটা দুর্ঘটনা ঘটেছে আপনার কর্মক্ষেত্রে, তারা আপনার সাথে যোগাযোগ করার চেষ্টা করবে। উনাদের সাথে এমন একটা সম্পর্ক ইস্টাব্লিস করুন যেন ফোনে না পেলে তারা সরাসরি চলে আসে আপনার কর্মক্ষেত্রে আপনার রক্ত প্রয়োজন কিনা তা দেখার জন্য। এরকম সখ্যতা তৈরি করুন যেন আপনার ফ্যামেলি বা আপনাকে গতকাল রাতের মতো রক্তের জন্য হন্য হয়ে খুঁজতে না হয়।

অন্যের উপর ভরসা না করে এভাবে নিজের দুঃসময়ের ব্যবস্থা নিজেই করে রাখুন।

1 thought on “রেয়ার বা নেগেটিভ রক্তধারীরা অন্যের ভরসায় না থেকে নিজেই রক্তের ব্যবস্থা করে রাখুন”

  1. Pingback: June 2022 — Tragedy, Prayers, Academic Hellhole, Quarter of a Century & NFT Giveaway – Rifat Ahmed

I'd love to know your thoughts...

Scroll to Top